মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st জুলাই ২০২০

UNESCO-এর Ethics of Artificial Intelligence (AI)--সম্পর্কিত প্রথম খসড়া সুপারিশমালার উপর ইউনেস্কো, প্যারিস কর্তৃক অনলাইন প্রশ্নমালা জরিপে বাংলাদেশের অংশগ্রহণ।


প্রকাশন তারিখ : 2020-07-21

উপর্যুক্ত বিষয়ে Bioethics and Ethics of Science Section, Sector for Social and Human Sciences, UNESCO, Paris কর্তৃক প্রেরিত পত্রের আলোকে নিম্নলিখিত লিঙ্ক সংশ্লিষ্ট অংশীজনদের  সদয় অবগতি এবং প্রয়োজনীয় কার্যার্থে এতদসঙ্গে বিএনসিইউ ওয়েবসাইটে সন্নিবেশিত করা হলো। বিবেচ্য পত্রের মর্মানুযায়ী Ethics of Artificial Intelligence (AI)-এর উপর ইউনেস্কো তার সদস্য রাষ্ট্রগুলোর জন্য একটি খসড়া সুপারিশমালা প্রস্তুত করেছে।

০২। প্রণীত খসড়াটিকে আরো বিস্তৃত, অন্তর্ভুক্তিমূলক এবং যথাযথ করতে সংশ্লিষ্ট সকল অংশীদারদের (একাডেমিয়া, বৈজ্ঞানিক, প্রযুক্তিবিদ, সুশীল সমাজ, বেসরকারি সংস্থা, সরকারি সংস্থা এবং সাধারণ জনগণ) প্রতিক্রিয়া (Feedback) সংগ্রহের জন্য একটি অনলাইন প্রশ্নমালা জরিপের আয়োজন করা হয়েছে। জরিপে অংশগ্রহণের জন্য খসড়া সুপারিশমালাটি  ওয়েবসাইট https://en.unesco.org/artificial-intelligence/ethics এবং প্রশ্নমালাটি ওয়েবসাইট: https://survey.unesco.org/2020/index.php?r=survey/index&sid=661611&lang=en –এ দেয়া হয়েছে। অনলাইনে প্রশ্নপত্রটি পূরণ করে আয়োজক সংস্থায় পাঠানোর সর্বশেষ তারিখ আগামী ৩১ জুলাই ২০২০ খ্রিষ্টাব্দ।

০৩। এমতাবস্থায়, Ethics of Artificial Intelligence (AI)-এর উপর প্রণীত খসড়া সুপারিশমালা ব্যাপক প্রচার এবং যাহার/যে সকল সংস্থার জন্য প্রযোজ্য উপরিউক্ত লিঙ্ক অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। 

 

বার্তা প্রেরক 

 

প্রোগ্রাম অফিসার (বিজ্ঞান শাখা)

বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন

শিক্ষা মন্ত্রণালয়।

০১৭৯১৬৫৭৮৫৪


Share with :

Facebook Facebook